ডায়াবেটিস রোগীদের তিন সেরা পানীয়

0 55

ডায়াবেটিস আক্রান্ত রোগীদের ক্ষেত্রে তারা কী খাচ্ছেন শুধু সেই বিষয়ে সতর্ক থাকাই যথেষ্ট নয়, কী পান করছেন সে বিষয়েও সচেতন থাকা জরুরি। অনেক পানীয়ের মধ্যে শর্করা থাকে প্রচুর যা আপনার রক্তে শর্করাকে প্রভাবিত করতে পারে। অনেকরকম পানীয়ই আপনার খেতে ইচ্ছা হতে পারে। কিন্তু আপনি কী করবেন? ডায়াবেটিসের কথাটিও কিন্তু মাথায় রাখতে হবে।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (এডিএ) রক্তে শর্করার ছড়িয়ে পড়া প্রতিরোধ করার জন্য শূন্য ক্যালোরি বা কম ক্যালরিযুক্ত পানীয়ের পরামর্শ দেয়।

সঠিক পানীয় নির্বাচন পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করে, যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি ডায়াবেটিসের রোগী হয়ে থাকেন তবে আপনার জন্য এই তিনটি পানীয় সবচেয়ে উপকারী-

jagonews24

হার্বাল চা
ডায়াবেটিস রোগীদের জন্য ভেষজ চা অন্যতম সেরা বিকল্প। এই চাগুলো কেবল স্বাস্থ্যকর নয়, সুস্বাদুও। এতে একটি সূক্ষ্ম মিষ্টি স্বাদ আছে এবং রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। বলা হয় যে, প্রদাহ ডায়াবেটিসে একটি ভূমিকা রাখে এবং ভেষজ চা প্রদাহ হ্রাস করতে সহায়তা করে।

jagonews24

২০১২ সালে পরিচালিত একটি জরিপে দেখা গেছে যে, কফি পান করা টাইপ২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। যারা প্রতিদিন দু’-তিন কাপ কফি পান করেন তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি হ্রাস হয়। তবে সেই কফি চিনি ছাড়া হওয়া জরুরি। চিনি এবং ক্রিম যোগ করলে তা ক্যালোরি বাড়িয়ে তুলতে পারে, যা রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য ব্ল্যাক কফিই ভালো।

jagonews24

ভেজিটেবল জুস
বেশিরভাগ ফলের রসে খুব বেশি চিনি থাকে। তাই এর সঙ্গে আপনি বিভিন্ন সবজির রস ব্যবহার করতে পারেন। স্বাস্থ্যকর এবং সুস্বাদু রস তৈরি করতে কয়েকটি কালো আঙুরের সাথে কয়েকরকম সবুজ শাক-সবজির মিশিয়ে রস করে নিন। এই পানীয় আপনাকে প্রচুর ভিটামিন এবং খনিজ সরবরাহ করবে, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ভীষণ উপকারী।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.